কী এই ডিমেরিট পয়েন্ট

দুই ব্যাটসম্যানকে ফিরে আসার ইঙ্গিত দিয়েছিলেন…সংবাদ সম্মেলনে প্রশ্নটা শেষ হতে দিলেন না সাকিব আল হাসান, ‘ওটা তো ফিরে যাওয়ার ইঙ্গিতও হতে পারে! দুইটাই বোঝায়।’ ম্যাচের শেষ ওভারে যে উত্তাপ ছড়িয়েছে, যে কথার লড়াই, সেটির চেয়ে গুরুত্বপূর্ণ মাঠ ছেড়ে চলে আসার পরিস্থিতি তৈরি হওয়া—সাকিবের সামনে নিষেধাজ্ঞার হুমকিই ছিল।

স্বস্তির খবর, তেমনটা হয়নি। শুক্রবার রাতে দলীয় সূত্র জানিয়েছে, ম্যাচ রেফারি ক্রিস ব্রড সাকিবকে ২৫ শতাংশ ম্যাচ ফি জরিমানা আর একটি ডিমেরিট পয়েন্ট দিয়েছেন। ডিমেরিট পয়েন্ট পেয়েছেন একাদশের বাইরে থাকা নুরুল হাসান।

আসুন জেনে নেই কি এই ডিমেরিট পয়েন্টস?

শাস্তির পাশাপাশি আইসিসির নতুন সংযোগ ‘ডিমেরিট পয়েন্টস’। আইসিসির নতুন নিয়ম অনুযায়ী, আচরণবিধি লঙ্ঘনের জন্য এখন গুরুত্ব বিবেচনা করে ‘ডিমেরিট’ পয়েন্ট দেওয়া হয়। আচরনবিধি লঙ্ঘনের গুরুত্ব অনুযায়ী সর্বনিম্ন ১ পয়েন্ট থেকে শুরু করে সর্বোচ্চ ৪ পয়েন্ট পর্যন্ত দেওয়া যায়। আর এই পয়েন্টের নিয়মানুযায়ী ২৪ মাস সময়ের মধ্যে কোনো খেলোয়াড় ৪ পয়েন্ট ‘ডিমেরিট’ পেলে ২টি নিষেধাজ্ঞা পয়েন্ট যোগ হবে। এর ফলে এক টেস্ট কিংবা দুটি ওয়ানডে বা দুটি টি-টোয়েন্টি ম্যাচে নিষিদ্ধ হতে হবে খেলোয়াড়কে।

Leave a Reply